শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
এক দফা দাবিতে নার্সদের পতাকা মিছিল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপন প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বিজিবি সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে যুব ও ক্রীড়া উপদেষ্টার ফুলেল শুভেচ্ছা বাড়ছে পদ্মার পানি, বন্যার আতঙ্ক রাজশাহীতে টেক্সটাইল করপোরেশন পরিদর্শন করলেন বস্ত্র ও পাট উপদেষ্টা দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা “যুব ও ক্রীড়া উপদেষ্টার ঝটিকা সফর” স্বচ্ছতা নিয়ে কাজ করার আহ্বান উপদেষ্টা এম সাখাওয়াতের

ঢাকায় ৫১তম ইসামি ফোরাম ২০২৩ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
ঢাকায় আয়োজিত হয়েছে ৪ দিনব্যাপী ৫১তম ইসামি ফোরাম ২০২৩। ভারত, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা থেকে আগত ৮ শতাধিক লায়ন প্রতিনিধি এবং বাংলাদেশের ৩৫০ জন লায়ন সদস্যের অংশগ্রহণে প্রাণবন্ত ঢাকার হোটেল ইন্টার কন্টিনেন্টাল। ২০ বছর পর বাংলাদেশে এবারের ফোরাম অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ লায়ন ক্লাবের মাল্টিপল ডিস্ট্রিক্ট ৩১৫ এ ফোরামের আয়োজন করেছে।

প্রতি বছর ভারত, দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের লায়নেরা এ ফোরামের মাধ্যমে পৃথিবীর একই জায়গায় একত্রিত হয়ে বন্ধুত্ব গড়ে তোলেন। মানবসেবার জন্য নিজেদের মধ্যে মতবিনিময় এবং ভবিষ্যতের কর্মসূচির পরিকল্পনার জন্য তারা একত্রিত হন। এবারও এ ফোরাম থেকে লায়ন নেতৃবৃন্দ মানবতার সেবায় নিজেদের নিয়োজিত করার শপথ নিচ্ছেন নতুন করে। মানবসেবার উদ্দেশ্যে অন্যান্য দেশের সমমনা লায়নদের সাথে করছেন মতবিনিময়। মানবসেবার বিভিন্ন দিক নিয়ে চলছে সভা, সেমিনার। বিভিন্ন দেশের সাংস্কৃতিক দলের পরিবেশনায় মুগ্ধ হচ্ছেন লায়ন সদস্যবৃন্দ।

১৫ ডিসেম্বর ইসামি ফোরাম ২০২৩-এর উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বক্তব্যে তিনি বলেন, মানুষের সেবায় ১০০ বছরেরও বেশি সময় ধরে কাজ করছে লায়ন। মানবসেবাই লায়নের সৌন্দর্য।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লায়ন্স ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট ড. প্যাট্টি হিল, এলসিআইএফ-এর চেয়ারপারসন ব্রায়ান ই. শিহ্যান, ইন্টারন্যাশনাল ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ফ্যাব্রিসিও অলিভেরা, ইন্টারন্যাশনাল সেকেন্ড ভাইস প্রেসিডেন্ট এপি সিং এবং অন্যান্য উচ্চপদস্থ নেত্রীবৃন্দ।

ইসামি ফোরাম ২০২৩-এ ফোরাম পরিকল্পনা কমিটির চেয়ারম্যান আইডি এল.এন. মহেশ পাসকেল, সাংগঠনিক কমিটির চেয়ারম্যান পিআইডি লে. কাজী আকরামউদ্দিন আহমেদ; প্রধান উপদেষ্টা পিআইডি এল.এন. শেখ কবির হোসেন; ভাইস চেয়ারপার্সন পিআইডি এল.এন. মোসলেম আলী খান, সেক্রেটারি ফোরাম সাংগঠনিক কমিটির আইডি এনডোর্সি এল.এন. নাজমুল হক; কোষাধ্যক্ষ ফোরাম আয়োজক কমিটি পিডিজি এলএন. সেলিম আহমেদ, হোস্ট কমিটির চেয়ারম্যান ও কাউন্সিল চেয়ারম্যান-এমডি ৩১৫ এলএন মোঃ আব্দুল ওয়াহাব এবং ফোরামের সকল গণ্যমান্য ব্যক্তিকে মানবতার সেবায় অবদান রাখার জন্য বিশেষ মর্যাদা প্রদান করা হয়।

১৯১৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল লায়ন ক্লাব। এই ১০০ বছরের বেশি সময় ধরে লায়ন সদস্যবৃন্দ মানবসেবায় নিজেদের নিয়োজিত রাখার দৃষ্টান্ত স্থাপন করে আসছেন। বর্তমানে এটি বিশ্বের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংস্থা। সারাবিশ্বের ২১০টি দেশে এর কার্যক্রম বিস্তৃত আছে। ১.৪ মিলিয়ন লায়ন এবং লিও এই সংগঠনে একসাথে কাজ করছেন। ভারত, দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যে (ISAME), অনেক লায়ন এবং লিও মানব সেবার উদ্দেশ্য নিয়ে একসাথে কাজ করছেন। লায়ন্স ইন্টারন্যাশনাল এর সঙ্গে জাতিসংঘের একটি পরামর্শমূলক ও মর্যাদাপূর্ণ সম্পর্ক রয়েছে।

৫১তম ইসামি ফোরামে ১৬ ও ১৭ ডিসেম্বর একযোগে ৪টি ধাপে ১৬টি সেমিনার অনুষ্ঠিত হয়। ১৬ ডিসেম্বর পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দিয়েছেন প্রখ্যাত অর্থনীতিবিদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। ১৭ ডিসেম্বর অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসেবে ছিলেন আন্তর্জাতিক অটিজম কর্মী এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাচিত পরিচালক, দক্ষিণ পূর্ব এশিয়া, মিসেস সায়মা ওয়াজেদ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com